Blogger Widgets

ব্যাক ২ হার্ট (মিউজিক ব্যন্ড)

১১:৪০ PM
0

 ওয়াইফাই ডেটা ট্রান্সফারে তৈরি হলো নতুন রেকর্ড। প্রযুক্তি সংবাদবিষয়ক সাইট ম্যশএবল জানিয়েছে, প্রায় ১ কিলোমিটার দূরত্বে প্রতি সেকেন্ডে ৪০ গিগাবাইট গতিতে ডেটা ট্রান্সফারের এই নতুন রেকর্ড গড়েছেন জার্মানির কার্লসরুয়ে ইন্সটিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা। এই গতিতে ১০টি হাই ডেফিনিশন মুভি ডাউনলোড করতে সময় লাগবে স্রেফ ‘১ সেকেন্ড’।

রেকর্ড ভাঙা এই গতি পেতে বিজ্ঞানীরা ব্যবহার করেছেন উন্নতমানের হার্ডওয়্যার এবং ২৪০ গিগাহার্টজের রেডিও ফ্রিকোয়েন্সি। হার্ডওয়্যার আদতে কার্লসরুয়ে বিজ্ঞানীদেরই বানানো একসেট বিশেষ চিপ, যা উচ্চতর তরঙ্গের সিগনাল তৈরি করে। প্রতি সেকেন্ডে ৪০ জিবি ডেটা পাঠানোর গতি পওয়ার ক্ষেত্রে বড় ভ‚মিকা রাখে চিপগুলোর হাই ফ্রিকোয়েন্সি সিগনাল।

বাতাসের আর্দ্রতার কারণে হাই ফ্রিকোয়েন্সির রেডিও সিগনাল ট্রান্সফারে অনেক সময়ই সমস্যা হয়। তবে ২৪০ গিগাহার্টজের সিগনালের ক্ষেত্রে বাতাসের আর্দ্রতা সামান্যই বাধা সৃষ্টি করে। ১ সেকেন্ডে ৪০ গিাগাবাইট গতিতে ড্রেটা ট্রান্সফারে সাফল্যের পেছনে এটাও একটি বড় কারণ।

গ্রামাঞ্চলে ফাইবার অপটিক কেবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন অনেক ব্যয়বহুল। এ কারণে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা দিতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে, এমনটাই মন্তব্য করেছে ম্যাশএবল।


*পোস্টটি আপনার হোম পেজে দেখা গেলে লাইক/কমেন্ট/শেয়ার দিয়ে পেজে একটিভ থাকুন ।ফেসবুক এর নিয়ম অনুশারে নিয়মিত একটিভ ফ্যান ছাড়া পেজের সব পোস্ট হোম পেজে দেখতে পাওয়া যায় না । একটিভ না হলে আপনি অনেক আইটি নিউজ ও টিপস মিস করে ফেলবেন।

0 মন্তব্য(গুলি) :

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger Tips and TricksLatest Tips For BloggersBlogger Tricks

add new